Monday, December 6, 2010

মোদী-হত্যার ছক কষেছিল লস্কর জঙ্গিরা

গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে হত্যার পরিকল্পনা ছিল লস্কর ই তইবার। গত বছর ১৯ জুন মার্কিন বিদেশ মন্ত্রকের একটি গোপন কেব্‌ল-বার্তায় বলা হয়েছিল, শফিক খাফা নামে লস্করের এক নেতা এ জন্য ছক কষছিল। ভারতে হুসেন এবং সমির নামে দুই লস্কর-জঙ্গি ছিল তার শাকরেদ। শুধু তা-ই নয়, কেরল এবং তামিলনাড়ুতে ঘাঁটি গেড়ে দক্ষিণ ভারতে হামলা চালানোর পরিকল্পনাও ছিল তার।
পিটিআই-এর খবর, সংবাদ ওয়েবসাইট উইকিলিকস এই কেব্‌ল-বার্তা ফাঁস করেছে। গত বছর গোয়েন্দাদের থেকে খবর পেয়ে মার্কিন বিদেশ মন্ত্রক এই কেব্‌ল-বার্তা পাঠিয়েছিল, সতর্ক করা হয়েছিল ভারতকেও। পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী এবং নরেন্দ্র মোদী-সহ বিজেপি এবং আরএসএস-এর শীর্ষ নেতাদের খতম করার পরিকল্পনা করেছিল বলে ভারতীয় গোয়েন্দারাও এর আগে খবর পেয়েছিলেন। এখন মার্কিন বিদেশ মন্ত্রকের কেব্‌ল-বার্তায় তারই সমর্থন মিলল।
ওই বার্তায় বলা হয়েছিল, জুনের শেষে তিনটি কাজের জন্য প্রস্তুতি নিচ্ছিল শফিক। এক, মোদীকে হত্যা করা, দুই, দক্ষিণ ভারতে প্রশিক্ষণ শিবির খোলা। বাকি কাজটি সম্পর্কে নিশ্চিত করে বলা নেই। তবে সেই কাজে গাড়ি ব্যবহার করতে হত। ওই কেব্‌ল বার্তা থেকে বোঝা যাচ্ছে, শ্রীলঙ্কায় একটি কেন্দ্র খুলে ফেলেছিল লস্কর। এবং নেপালেও ভাল ভাবে জাল ছড়াচ্ছিল।
২০ অগ্রহায়ণ ১৪১৭ সোমবার ৬ ডিসেম্বর ২০১০

No comments:

Post a Comment